সৌদি উপকূলে ইরানের তেল ট্যাংকারে ক্ষেপণাস্ত্র হামলা

বিবা নিউজ ডেস্ক বিবা নিউজ ডেস্ক

সারা বিশ্বের প্রতিচ্ছবি

প্রকাশিত: ১:২৭ অপরাহ্ণ, অক্টোবর ১১, ২০১৯
শেয়ার করুনঃ

লোহিত সাগরে সৌদি আরবের উপকূলে ইরানের একটি তেল ট্যাংকারে ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা ঘটেছে। স্থানীয় সময় শুক্রবার এই ঘটনা ঘটে।তবে কারা এই হামলা চালিয়েছ এ ব্যাপারে কোনো তথ্য পাওয়া যায়নি। দেশটির কর্মকর্তারা বলছেন, ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা চলাকালে এই হামলার ঘটনা ঘটেছে। তবে এই ঘটনায় সৌদি আরব কোনো ধরনের মন্তব্য করেনি।

ইরানের রাষ্টীয় টেলিভিশন জানিয়েছে, এই ঘটনার ফলে হামলার শিকার ওই ট্যাংকারটির দুটি স্টোররুম ক্ষতিগ্রস্ত হয়েছে। সেই সঙ্গে ট্যাংকারটির নিচে একটি ছিদ্রও লক্ষ্য করা গেছে। ওই ছিদ্র দিয়ে পানিতে তেল চুইয়ে চুইয়ে পড়ছিল। তবে তেল ট্যাংকারে আগুন লাগেনি। এরই মধ্যে বিশেষজ্ঞরা তেল পড়া বন্ধ করতে সক্ষম হয়েছেন।

ইরানের জাতীয় তেল ট্যাংকার কম্পানি (এনআইটিসি) এক বিবৃতিতে জানিয়েছে, সাবিতি নামের জাহাজটির বাইরের দিকের অংশে আলাদা দুটি বিস্ফোরণ ঘটেছে।সম্ভবত ক্ষেপণাস্ত্র হামলার জেরে ওই বিস্ফোরণ ঘটতে পারে। ট্যাংকারের সব কর্মীরা নিরাপদে রয়েছেন। জাহাজটিও স্থিতিশীল। জাহাজটির ক্ষয়ক্ষতি মেরামতের চেষ্টা করা হচ্ছে।

মধ্যপ্রাচ্য নজরদারির দায়িত্বে থাকা মার্কিন পঞ্চম নৌবহরের মুখপাত্র লেফটেন্যান্ট পাগানো বলেন, এই দুর্ঘটনার খবর এরই মধ্যে তাদের কাছে এসেছে। এর বাইরে তিনি কোনো মন্তব্য করতে চাননি।

হরমুজ প্রণালীতে সাম্প্রতিক তেল ট্যাংকারের রহস্যজনক একের পর এক হামলার পর এবার ইরানি জাহাজে এই হামলার ঘটনা ঘটল। এই ঘটনায় তদন্ত চলছে। এদিনের ঘটনা সন্ত্রাসী কার্যকলাপ হতে পারে বলে তারা সন্দেহ করছে।