নারীদের জন্য কাবুল বিশ্ববিদ্যালয় বন্ধের খবর ভুয়া: তালেবান

প্রকাশিত: ৮:৪২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০২১
শেয়ার করুনঃ

আফগানিস্তানে নারীদের বিশ্ববিদ্যালয়ে ক্লাস বা কাজ করার অনুমতি দেওয়া হবে না এই খবর প্রত্যাখান করেছে তালেবান।

পাকিস্তানের প্রভাবশালী টেলিভিশন চ্যানেল জিয়ো নিউজকে দেওয়া সাক্ষাৎকারে আফগান সম্প্রচার মন্ত্রণালয় ও কাবুল বিশ্ববিদ্যালয় প্রশাসনের কর্মকর্তারা বলেছেন, কোনো বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষার্থীদের ক্লাসে উপস্থিত হওয়ার ক্ষেত্রে বাধা নেই।

এর আগে নিউইয়র্ক টাইমসসহ বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম কাবুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মোহাম্মদ আশরাফ ঘাইরাতের এক টুইট থেকে সংবাদ প্রকাশ করে। ওই খবরে বলা হয়, ইসলামি পরিবেশ তৈরি না হওয়া পর্যন্ত নারীদের কাবুল বিশ্ববিদ্যালয়ে ক্লাস বা কাজ করার অনুমতি দেওয়া হবে না।

প্রকাশিত এ খবরকে গুজব বলে নাকচ করে দিয়েছে তালেবান সরকার। বিশ্ববিদ্যালয়ের প্রশাসন বলছে, বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষক ও শিক্ষার্থীরা আগের মতোই পাঠদান কার্যক্রমে অংশগ্রহণ করছেন।

কাবুল বিশ্ববিদ্যালয় প্রশাসন বলেছে, ভুয়া এক টুইটের ওপর ভিত্তি করে নিউইয়র্ক টাইমস খবর ছাপিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আরও বলেছে, মানুষকে ভুয়া খবর দিয়ে বিভ্রান্ত করতে এসব ভুয়া অ্যাকাউন্ট ব্যবহার করা হচ্ছে।

কর্তৃপক্ষ জানায়, সামাজিক যোগাযোগমাধ্যমে কাবুল বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্যের কোনো অ্যাকাউন্ট নেই। কোনো খবর প্রকাশ করতে হলে অবশ্যই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে নেওয়া উচিত।