বৃষ্টিতে স্নিগ্ধ ঢাকা

প্রকাশিত: ২:৪৫ অপরাহ্ণ, এপ্রিল ১৭, ২০২১
শেয়ার করুনঃ

হঠাৎ বৃষ্টি, বাতাস। তাতে ভ্যাপসা গরম দমিয়ে যেমন আবহাওয়ায় স্বস্তি নেমে এসেছে, তেমনি স্নিগ্ধ রূপ পেয়েছে রাজধানী ঢাকা। শনিবার (১৭ এপ্রিল) ভোরের ঘণ্টা দুয়েক আগে থেকে শুরু হয় গরম তাড়ানো বাতাস। এরপর নামে বৃষ্টি। এ অবস্থা চলে ঘণ্টা খানেক। এতে নগরীর বাসিন্দাদের ঘুম অন্যদিন থেকে হয়েছে আরও দীর্ঘায়িত।

গা জুড়ানো বাতাস-বৃষ্টিতে প্রভাব পড়েছে ঢাকার রাস্তা-ঘাট, অলিগলিতেও। বৃষ্টিতে মজে গেছে ধুলাবালি। প্রাণবন্ত হয়ে উঠেছে রোড ডিভাইডার, রাস্তার পাশের গাছগাছালি।

সড়কে তীব্র গতিতে কোনো গাড়ি চললেও উড়ছে না ধুলি। চলতি বছর এমন পরিবেশ এই প্রথম দেখল ঢাকাবাসী। বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছেন নেটিজেনরাও।

এমন পরিবেশ হাতিরঝিল, উত্তরা, বাড্ডা, মৌচাক, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা, নীলক্ষেত, নিউমার্কেট, আজিমপুর, রায়ের বাজার, পুরান ঢাকা, মিরপুর, শ্যামলীসহ পুরো ঢাকাতেই।

বৃষ্টির কারণে সর্বাত্মক লকডাউনের চতুর্থ দিনের শুরুটা অন্যরকম। অন্য দিনের মতো সকালেই গরমের খাঁ খাঁ নেই। পুলিশের চেকপোস্টগুলোতে গাড়ির চাপও তুলনামূলক কম।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পুলিশের চেক পোস্টের কারণে কোথাও কোথাও যানজট লাগতেও দেখা যায়। তবে অন্যদিন থেকে কম। যানবাহনের মধ্যে আছে প্রাইভেটকার, সিএনজি চালিত অটোরিকশা আর রিকশা।

চেকপোস্টগুলোতে আইনপ্রয়োগকারী সংস্থার সদস্যদের তৎপরতা ছিল চোখে পড়ার মতো। সকাল থেকে রাজধানীর বিভিন্ন পয়েন্টে সতর্ক অবস্থানে ছিল পুলিশ সদস্যরা। চেকপোস্ট বসিয়ে সড়কে চলাচল করা সব গাড়িতেই তল্লাশি করতে দেখা যায় তাদের। যাদের ‘মুভমেন্ট পাস’ আছে তাদের ছেড়ে দেওয়া হলেও অন্যদের বিরুদ্ধে নেয়া হয় ব্যবস্থা।

আবহাওয়া অধিদফতরের জানিয়েছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু–এক জায়গায় এবং কিশোরগঞ্জ ও কুমিল্লা জেলায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। অধিদফতর আরও জানিয়েছে, দেশের বিভিন্ন জায়গায় আকাশ আংশিক মেঘলা থাকতে পারে।

ঢাকা, রাজশাহী, খুলনা, যশোর, চুয়াডাঙ্গা ও কুমারখালী ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। কিছু এলাকায় তাপ আজ কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

বিবা নিউজ প্রতিনিধি/মোঃ মেহেদী হাসান ।