বিএনপির চেয়ারপার্সন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার ৭৫ তম জন্মদিন উপলক্ষে ইউরোপে বিএনপির ভার্চ্যুয়াল আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত।

প্রকাশিত: ২:০০ পূর্বাহ্ণ, আগস্ট ১৮, ২০২০
শেয়ার করুনঃ

বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক এবং ইউরোপে দায়িত্ব প্রাপ্ত বিএনপির সাংগঠনিক সিনিয়র নেতা জনাব মাহিদুর রহমান এর আমন্ত্রণে উক্ত সভায় অংশগ্রহণ করেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক জনাব আনোয়ার হোসেন খোকন, যুক্তরাজ্য বিএনপির সভাপতি এবং বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য জনাব এম, এ মালিক, সুইডেন বিএনপির সাবেক সভাপতি এবং প্রধান উপদেষ্টা জনাব মহিউদ্দিন আহমেদ জিন্টু সহ, ইউরোপের সব দেশের জাতীয়তাবাদী দলের সম্মানিত নেত্রীবৃন্দ উক্ত আলোচনা সভা ও দোয়ায় অংশগ্রহণ করেন।

বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির
আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক জনাব মাহিদুর রহমানের সভাপতিত্বে ও সঞ্চালনায় আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান বক্তা জনাব মাহিদুর রহমান দেশনেত্রী বেগম খালেদা জিয়ার জীবনী নিয়ে আলোচনা করেন এবং তিনি বলেন,দেশনেত্রী বেগম খালেদা জিয়ার দীর্ঘ রাজনৈতিক বর্ণাঢ্য আত্মজীবনীর বৈশিষ্ট্য উল্লেখ করে বলেন, আপোষহীন নেত্রী স্বৈরাচারের বিরুদ্ধে দুর্বার আন্দোলনের করে গনঅভ্যুত্থানের মাধ্যমে স্বৈরশাসক এরশাদকে হটিয়ে বাংলাদেশে গনতন্ত্র প্রতিষ্ঠা করে নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে তিনি প্রধানমন্ত্রী হন এবং তার নেতৃত্বে দেশকে এগিয়ে নিয়ে যান এবং দেশনেত্রী এখন পর্যন্ত দেশের মানুষের অধিকার আদায়ের জন্য লড়ে যাচ্ছেন।

আলোচনা সভায় ইউরোপ বিএনপির সব নেত্রীবৃন্দ তাদের মুল্যবান বক্তব্য রাখেন।

রবিবার ( ১৬ই আগস্ট ) উক্ত আলোচনা সভায় বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি’র চেয়ারপার্সন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার আরোগ্য ও দীর্ঘায়ু কামনা এবং বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সুস্থ্যতা কামনা এবং বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ও মরহুম আরাফাত রহমান কোকোর মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

পাশাপাশি দেশে বিদেশে ও দলের নেতাকর্মী যারা করোনাসহ অন্যান্য রোগে মৃত্যুবরণ করেছেন তাদের আত্মার মাগফেরাত কামনা ও অসুস্থদের আশু সুস্থতা কামনা এবং বন্যায় ক্ষতিগ্রস্থ বানভাসী মানুষদের দুর্দশার হাত থেকে রেহাই পেতে মহান রাব্বুল আল আমিনের দরবারে দোয়া করা হয়। দোয়া পরিচালনা করেন ডেনমার্ক বিএনপির সভাপতি গাজী মনির আহমেদ।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন ইউরোপে বিভিন্ন দেশের বিএনপির সম্মানিত নেতৃবৃন্দ
যুক্তরাজ্য থেকে বিএনপির সভাপতি এবং বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য জনাব আলহাজ্ব এম এ মালিক,সহ সভাপতি জনাব আবিদ রাজা,রিয়ার এডমিরাল এম, এ খান ফাউন্ডেশনের সভাপতি জনাব সাদিক আহমেদ এবং সাংস্কৃতিক সম্পাদক হাবিবুর রহমান হাবিব।
ফ্রান্স থেকে বিএনপির সভাপতি সৈয়দ সাইফুর রহমান, সাধারণ সম্পাদক জনাব এম,এ তাহের,জাতীয়তাবাদী মহিলা দল কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদিকা জনাবা মমতাজ আলো, ফ্রান্স বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক জনাব রেজাউল করিম রেজা এবং জাতীয়তাবাদী মহিলা দল কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদিকা শামিমা আক্তার রুবি।
জার্মান থেকে বিএনপির সভাপতি জনাব আলহাজ্ব আকুল মিয়া,সাধারণ সম্পাদক জনাব গনি সরকার, ১ নং যুগ্ম সাধারণ সম্পাদক জনাব মোস্তাক খান।
যুক্তরাষ্ট্র থেকে বিএনপির সাবেক ভারপ্রাপ্ত সভাপতি জনাব সরাফত হোসেন বাবু।
ইতালি থেকে বিএনপির সহ সভাপতি জনাব আমিনুল ইসলাম সালাম,সাধারণ সম্পাদক জনাব নাসির উদ্দীন ঢালী,১নং যুগ্ম সাধারণ সম্পাদক জনাব শাহ তৌহিদ কাদের,আল আমিন বিশ্বাস সহ সাধারণ সম্পাদক, ফাহিমা আক্তার মুকুল সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদিকা জাতীয়তাবাদী মহিলা দল কেন্দ্রীয় নির্বাহী কমিটি,জনাব বদরুল আলম শিপু সভাপতি পালেরমো বিএনপি, জনাব রফিকুল ইসলাম মোস্তাক সভাপতি মনফালকন গরিজিয়া,জনাব মনির হোসেন সাধারণ সম্পাদক মিলান বিএনপি, জিয়া সংসদের সহ সভাপতি জনাব খলিলুর খোকন, জনাব মাসুদ আকন্দ সাধারণ সম্পাদক পালেরমো বিএনপি,জনাব সুলেমান বেগ সাধারণ সম্পাদক ন্যাপোলী বিএনপি, জোনায়েত আহমেদ।
সুইডেন থেকে বিএনপির সাবেক সভাপতি এবং প্রধান উপদেষ্টা জনাব মহিউদ্দিন আহমেদ জিন্টু,এবং বর্তমান সভাপতি জনাব এমদাদ হোসেন কচি,সাধারন সম্পাদক জনাব নাজমুল আবেদীন মোহন।

ডেনমার্ক থেকে বিএনপির সভাপতি জনাব গাজি মনির আহমেদ, সাধারণ সম্পাদক জনাব ওমর ফারুক এবং সোহেল আহমেদ।
ফিনল্যান্ড থেকে বিএনপির সভাপতি জনাব কামরুল হাসান জনি,সাধারণ সম্পাদক জনাব জুলফিকার আশরাফ সাগর,জনাব শামসুল গাজি, শামিম মোহাম্মদ।
বেলজিয়াম থেকে বিএনপির সভাপতি জনাব আহমেদ সাজা,সহ সভাপতি জনাব সাইদুর রহমান লিটন,সাধারণ সম্পাদক জনাব ইকবাল হোসেন বাবু,১ নং যুগ্ম সাধারণ সম্পাদক জনাব আলম হোসেন।
গ্রিস থেকে বিএনপির সভাপতি জনাব মোকলেসুর রহমান এবং গ্রিস জাসাস এর সভাপতি মোহাম্মদ আলী চৌধুরী।

আয়ারল্যান্ড থেকে বিএনপির সভাপতি জনাব হামিদুল নাসির এবং সাধারণ সম্পাদক জনাব কবির আহমেদ।
স্পেন থেকে বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি জনাব মোজাম্মেল হক মনু,ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জনাব এম, এইচ সোহেল ভুইয়া, সাংগঠনিক সম্পাদক জনাব আবু জাফর রাসেল।
অস্ট্রিয়া থেকে বিএনপির সাবেক সভাপতি জনাব ফজলুর রহমান বকুল, সর্বজনাব নেয়ামুল বসির,এনামুল হক আব্দুল্লাহ রানা, হাজি মোশারফ হোসেন, এহসানউল্লা আলমগীর, হানিফ ভুইয়া,মাসুদুর রহমান মাসুদ, নাসির উদ্দীন, হাওলাদার আনোয়ার কামাল,জুয়েল ইসলাম, মুনসুর আহমেদ, আক্তারুজামান শিবলী,মোস্তাফিজুর রহমান সুমন, মাসুদুর রহমান, আবুল কাশেম রাসেল,হেলাল উদ্দিন।
পর্তুগাল থেকে বিএনপির প্রতিষ্ঠাতা আহবায়ক এবং প্রধান উপদেষ্টা জনাব মাজাহারুল ইসলাম মোমেন।
সুইজারল্যান্ড থেকে বিএনপির সাবেক সভাপতি জনাব আলহাজ্ব মিজানুর রহমান, কবির মোল্লা,আনোয়ার শেখ, ইসমাইল হোসেন কাউসার,মাহাবুবুর রহমান,মাহাবুবুর রহমান অসীম।

নরওয়ে থেকে বিএনপির সাধারণ সম্পাদক মমিনুর রহমান জুনেদ।
মালয়েশিয়া থেকে বিশিষ্ট কলামিস্ট এবং চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় এর অধ্যাপক জনাব শাহ আলম।

সব শেষে বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক জনাব মাহিদুর রহমান ইউরোপে বিএনপির নেতৃবৃন্দকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করেন।

নিউজ কার্টসীঃশিবলী জামান।