সোয়াইন ফ্লু-র থেকে ১০ গুণ ভয়ঙ্কর ‘করোনা ভাইরাস’

Nayem Nayem

Rahman

প্রকাশিত: ৯:৩১ অপরাহ্ণ, এপ্রিল ১৪, ২০২০
শেয়ার করুনঃ

করোনাভাইরাস আতঙ্কে কাঁপছে পুরো বিশ্ব। সংক্রমণের বিস্তার ঠেকাতে দেশে দেশে চলছে লকডাউন। নেওয়া হয়েছে নানা পদক্ষেপ। তবে এতকিছুর পরেও মারণ এই ভাইরাসের বিস্তার ঠেকানো সম্ভব হচ্ছে না। প্রতি মিনিটে আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এক দশক আগে এভাবেই মহামারি আকার ধারণ করেছিল সোয়াইন ফ্লু ভাইরাস। বিশ্ব জুড়ে আতঙ্ক ছড়িয়েছিল সেবারও। কিন্তু তার থেকে এবারের মহামারির বিস্তারও মৃত্যুর ঘটনা অনেকটাই বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে সোয়াইন ফ্লু-র থেকেও ১০ গুণ মারাত্মক এই করোনাভাইরাস।

২০০৯-এর জানুয়ারি থেকে ২০১০-এর আগস্ট পর্যন্ত তাণ্ডব চালিয়েছিল সোয়াইন ফ্লু। আক্রান্ত হয়েছিল ১৬ লাখ মানুষ। মৃত্যু হয়েছিল ১৮ হাজার ৪৪৯ জনের। তবে নভেল করোনাভাইরাস এরই মধ্যে সোয়াইন ফ্লু-কে টপকে গেছে। করোনায় বিশ্বজুড়ে এরই মধ্যে আক্রান্ত হয়েছে প্রায় ২০ লাখ মানুষ। মৃত্যু হয়েছে ১ লাখ ২১ হাজার। কিভাবে এই ভাইরাস এত দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে সেটা নিয়ে ধন্দে পড়েছেন বিজ্ঞানীরাও। এখনও কোন প্রতিষেধক আবিষ্কার হয়নি।

ডব্লিউএইচও-এর উচ্চপদস্থ কর্মকর্তা টেড্রোস আধানম গেব্রেসাস জানিয়েছেন, ‘সোয়াইন ফ্লু-র থেকেও অনেক বেশিমাত্রায় ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। আমরা জানি করোনা ভাইরাস অনেক দ্রুত ছড়িয়ে পড়ছে। আর এটা অনেক বেশি মারাত্মক। নার্সিং হোমের মত জায়গায় এই রোগ দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। তবে টেস্ট করে আইসোলেট করলে সমাধান আসা সম্ভব।’

তিনি আরও জানান, অনেক দেশে প্রত্যেক ৩-৪ দিনে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হচ্ছে। তাই এখনও সতর্কতা কমানোর সময় আসেনি।