ইরানের উপর ৩৮ দেশের অর্থনৈতিক নিষেধাজ্ঞা পুনর্বহাল

Nayem Nayem

Rahman

প্রকাশিত: ৭:৪৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২০
শেয়ার করুনঃ

ইরানের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা পুনর্বহাল করলো এফএটিএফ। সন্ত্রাসের বিরুদ্ধে অর্থায়ন এবং অর্থপাচার বন্ধ করতে না পারায় দেশটির বিরুদ্ধে এ শাস্তি বহাল রাখলো ৩৮ দেশের এ জোট। মধ্যপ্রাচ্য ভিত্তিক গণমাধ্যম সৌদি গেজেটে এই প্রতিবেদন পাওয়া গেছে।

ফিন্যানসিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ) শুক্রবার প্যারিসে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত নিয়েছে।

বৈঠকে বলা হয়, ২০১৬ সালে তেহরানের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে সংস্থাটি। একই সঙ্গে অবস্থা থেকে উত্তরণের তাগিদ দেয়া হয়। কিন্তু দীর্ঘ সময়েও তাদের অবস্থার উন্নতি হয়নি।

বৈঠকে বলা হয়, সন্ত্রাসের বিরুদ্ধে অর্থায়ন কনভেশন ও পালেরমোর মান অনুসরণ করে এফএটিএফ। জাতিসংঘের ২০০১ সালের সংঘবদ্ধ অপরাধ কনভেনশনের বরাত দেয়া হয় বৈঠকে। তারা সন্ত্রাসের বিরুদ্ধে অর্থায়ন বন্ধে বদ্ধপরিকরের কথাও উল্লেখ করেন।

সংস্থাটির কালোতালিকায় রয়েছে ইরানের সঙ্গে উত্তর কোরিয়া। গত মাসে ইরানের সালিস নিষ্পত্তি বিষয়ক একটি কমিটি অর্থ পাচারবিরোধী একটি বিল অনুমোদন দিয়েছে। ইরান বলেছে, এফএটিএফের চাহিদা পূরণ করতে আইন প্রয়োজন। তারা আশা করছেন, ২০১৫ সালে যুক্তরাষ্ট্রের সঙ্গে হওয়া পরমাণু চুক্তি ফের চালু হবে। একই সঙ্গে তাদের উপর থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার হবে।

ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, চীন ও রাশিয়া চুক্তি (ইরান-যুক্তরাষ্ট্র) পুনর্বহাল করার দাবি জানিয়েছে। একই সঙ্গে তেহরানকে এফএটিএফের শর্ত পূরণ করতে বলেছে। এফএটিএফের নিষেধাজ্ঞা থাকলে কোনও দেশ আর্ন্তর্জাতিক ব্যাংকিং করতে পারে। এতে ব্যবসা-বাণিজ্য মারাত্মকভাবে ব্যাহত হয়।